আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রাষ্ট্রপতিকে উকিল নোটিশ !

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন,সালিশের জন্য (আরবিট্রেশন) রাষ্ট্রপতিকে উকিল নোটিশ পাঠিয়েছে মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোনের অধিকাংশ শেয়ারের মালিক টেলিনর। সরকারের রাজস্ব বকেয়া পরিশোধে গ্রামীণফোনকে দেওয়া আদালতের নির্দেশের পর এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সচিবালয়ে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক অব বাংলাদেশের (টিআরএনবি) সঙ্গে মত বিনিময়কালে মন্ত্রী এসব তথ্য জানান।

এর আগে, গত ২৪ নভেম্বর মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোনকে আপাতত দুই হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। আগামী তিন মাসের মধ্যে এই টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দাবি করা সাড়ে ১২ হাজার কোটি টাকার ওপর হাইকোর্টের জারি করা স্থগিতাদেশ প্রত্যাহার হয়ে যাবে বলেও সতর্ক করেছিলেন আদালত।

নোটিশের বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, ‘জিপি সিঙ্গাপুরের একটি আইন সংস্থার মাধ্যমে আমাদের রাষ্ট্রপতিকে উকিল নোটিশ দিয়েছে আরবিট্রেশনে (সালিশ) যাওয়ার জন্য। আমি মনে করি যে এটি খুব দুঃখজনক, বাংলাদেশে ব্যবসা করবে একটি প্রতিষ্ঠান, সেই প্রতিষ্ঠানটি আমাদের রাষ্ট্রপতিকে উকিল নোটিশ দিয়ে আরবিট্রেশনের জন্য চাপ দেবে, এটা বোধহয় কোনোভাবে আমাদের কাছে খুব সহজে গ্রহণ করার মতো অবস্থা না।’
নোটিশের বিষয়ে সরকার কোনো ব্যবস্থা নেবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘যে নোটিশ দেওয়া হয়েছে সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত অবহিত করা আছে। সবাই বিষয়টাকে জানে। এ বিষয়ে আইনজ্ঞদের সঙ্গে কথা বলা হয়েছে। এই উকিল নোটিশ নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এর কারণ হচ্ছে তারা যে জায়গায় চাচ্ছে সে জায়গাটা হচ্ছে আরবিট্রেশন যেন করা হয়। আরবিট্রেশন করার জায়গায় আমরা উম্মুক্ত আছি। আদালতের বাইরে আরবিট্রেশন করার ‍সুযোগ নেই।’

স্পন্সরেড আর্টিকেলঃ